ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম, কারন ও শর্তাবলী

ফেসবুক একাউন্টের নাম উক্ত ব্যক্তির পরিচয় বহন করে থাকে। সাধারণত ফেসবুক একাউন্ট খোলার সময় আমরা যেকোন নাম দিয়ে থাকি। অনেক সময় আমাদের নাম পরিবর্তন হতে পারে অথবা ফেসবুকে যে নাম দেয়া রয়েছে সেই নাম পরিবর্তন করার প্রয়োজন হতে পারে। 


এই ব্লগ পোস্টে ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম দেখাবো। আপনারা ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করার কারণ, ফেসবুক আইডির নাম পরিবর্তন করার উপায়, ফেসবুক আইডির নাম পরিবর্তন করার সময় গুরুত্বপূর্ণ টিপস ইত্যাদি সকল বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পারবেন। 


ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম


ফেসবুক একাউন্টের নাম কেন পরিবর্তন করতে হয়?

ফেসবুক একাউন্টের সবথেকে গুরুত্বপূর্ণ হচ্ছে উক্ত ফেসবুক আইডির নাম। কেননা সেই নামের মাধ্যমে উক্ত ফেসবুক একাউন্টের মালিকের পরিচয় ও বিস্তারিত তথ্য জানা যায়। তবে এই নাম অনেক সময় বিভিন্ন কারণে পরিবর্তন করতে হয়। কারণগুলো হচ্ছে- 


  • আসল নাম রাখাঃ আপনার ফেসবুক একাউন্টে যদি ভুল নাম রাখেন তাহলে অবশ্যই সেটি পরিবর্তন করে আসল নাম রাখতে হবে। 

  • স্টাইলিশ নামঃ অনেকেই তাদের ফেসবুকে অ্যাকাউন্টের নাম স্বাভাবিকভাবে না রেখে স্টাইলিশ ভাবে রাখতে চায়। ফেসবুক আইডির নাম পরিবর্তন করে স্টাইলিশ নাম রাখতে পারবেন। 

  • নিজের নাম পরিবর্তনঃ অনেকেই বিবাহের পর স্বামী/স্ত্রীর নাম যোগ করে নতুন নাম রাখে। অনেকে আবার আদালতের মাধ্যমে নিজের নাম পরিবর্তন করে। তখন ফেসবুক আইডিতে থাকা পূর্বের নাম পরিবর্তন করে নতুন নাম রাখতে হয়। 

  • ফেসবুক একাউন্টের সুরক্ষাঃ ফেসবুক একাউন্টে ভুল নাম ব্যবহার করলে ফেসবুক একাউন্ট নষ্ট হওয়ার প্রবল সম্ভাবনা থাকে। এছাড়াও ভুল নামের ফেসবুক অ্যাকাউন্ট নষ্ট হলে ঠিক করা যায় না। এই কারণে ফেসবুক একাউন্টের সুরক্ষার জন্য অবশ্যই ভুল নাম পরিবর্তন করে আসল নাম রাখতে হবে। 

  • ব্র্যান্ডিংঃ আপনার যদি কোন ব্যবসায়ীক কোম্পানি থাকে এবং সেটি ফেসবুকে প্রচার করতে চান তাহলে ফেসবুক আইডির নাম পরিবর্তন করে আপনার ব্রান্ডের সাথে নাম মিলিয়ে নাম রাখতে পারেন। 

  • অনুপযুক্ত নামঃ যদি আপনার ফেসবুক একাউন্টের নাম অনুপযুক্ত, অশ্লীল বা খারাপ শোনা যায় এমন হয় তাহলে অবশ্যই সেই নাম পরিবর্তন করতে হবে। 


ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়মঃ 

ফেসবুক মেইন অ্যাপ, লাইট অ্যাপ অথবা ব্রাউজার, যেকোনো মাধ্যমে আপনি সহজেই আপনার ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করতে পারবেন। তবে সবথেকে সহজ হয় মোবাইলে ফেসবুকে মেইন অ্যাপের মাধ্যমে। ফেসবুক আইডির নাম পরিবর্তনের জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন- 


প্রথমে ফেসবুক মেইন অ্যাপে প্রবেশ করবেন। তারপর নিচের স্ক্রিনশটের মতো ফেসবুকের মেনু আইকনে ক্লিক করবেন- 


ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম


এবার Settings & privacy অপশন থেকে Settings অপশনে প্রবেশ করবেন- 


ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম


এবার Personal details অপশনে প্রবেশ করবেন- 


ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম


এবার Profiles অপশনে প্রবেশ করবেন- 


ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম


এবার আপনার ফেসবুক প্রোফাইল দেখতে পারবেন। ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করার জন্য আবার এই প্রোফাইল অপশনে প্রবেশ করবেন- 


ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম


এবার আপনি অনেকগুলো অপশন দেখতে পারবেন। যেহেতু আমরা ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করব তাই Name অপশনে প্রবেশ করতে হবে- 


ফেসবুক আইডির নাম পরিবর্তন করার উপায়


এবার ফেসবুক আইডির নাম পরিবর্তন করার অপশন দেখতে পারবেন। অপশন গুলোর কাজ হচ্ছে- 


  • First name - প্রথমে আপনাকে এই অপশনে নিজের নামের প্রথম শব্দ দিতে হবে। 

  • Middle name - এরপর এই অপশনে আপনার নামের মাঝের শব্দ দিতে হবে।

  • Last name - অতঃপর এই অপশনে আপনার নামের শেষের শব্দ দিতে হবে।


যেমন মনে করুন আপনার নাম "মোহাম্মদ রফিক হাসান"। এই নাম রাখার জন্য জন্য আপনাকে First name অপশনে মোহাম্মদ, Middle Name অপশনে রফিকুল এবং শেষের Last Name অপশনে হাসান নাম দিতে হবে। কিন্তু যদি আপনার নামের শব্দ শুধুমাত্র দুইটি হয় তাহলে Middle Name ফাকা রেখে First Name এবং Last Name অপশনে নাম দিলেই হবে। এরপর Review Change অপশনে ক্লিক করবেন- 


ফেসবুক আইডির নাম পরিবর্তন করার উপায়


এবার নিচের স্ক্রিনশটের মতো আপনি যে নাম দিয়েছিলেন সেই নাম সহো উক্ত নামের সাথে মিল রেখে আরো কিছু নাম দেখাবে। আপনি যে নামটি আপনার ফেসবুক আইডিতে দিতে চাচ্ছেন সেই নাম সিলেক্ট করে Save change অপশনে ক্লিক করবেন। তাহলে আপনার ফেসবুক আইডির নাম পরিবর্তন হবে-  


ফেসবুক আইডির নাম পরিবর্তন করার উপায়


এই ছিলো ফেসবুক আইডির নাম পরিবর্তন করার নিয়ম। আপনার উপরে দেখানো পদ্ধতিতে খুব সহজেই আপনার ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করে যেকোন নাম রাখতে পারবেন। 


ফেসবুক আইডির নাম পরিবর্তনের ক্ষেত্রে মনে রাখতে হবেঃ 

আপনারা আপনাদের ফেসবুক আইডির নাম পরিবর্তন করলে পরবর্তী 60 দিনের মধ্যে সেই নাম আর পরিবর্তন করতে পারবেন না। তখন আপনাকে নিচের স্ক্রিনশটের মতো দেখাবে- 


ফেসবুক আইডির নাম পরিবর্তন করার উপায়


এই কারণে ফেসবুক আইডির নাম পরিবর্তন করার সময় দেখেশুনে পরিবর্তন করবেন। কারণ যদি আপনি নাম পরিবর্তন করার সময় ভুল করেন তাহলে সেই নাম পরবর্তী 60 দিনের মধ্যে ঠিক করতে পারবেন না। 


উপসংহারঃ 

আশা করছি আপনারা এই পোস্ট থেকে ফেসবুক আইডির নাম পরিবর্তন করার কারণ, পদ্ধতি এবং সকল গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। এরপরও যদি আপনার ফেসবুক একাউন্টের নাম পরিবর্তন করতে গিয়ে কোনো সমস্যার সম্মুখীন হন তাহলে কমেন্টে অথবা আমাদের সাথে যোগাযোগ করে জানাতে পারেন। এছাড়াও এরকম বিভিন্ন ধরনের টিপস পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকুন। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url