অ্যান্ড্রয়েড মোবাইলের সকল অ্যাপের Cache clear করুন মাত্র এক ক্লিকে

যখন আমরা অ্যান্ড্রয়েড মোবাইলে অ্যাপ ব্যবহার করি তখন সেই অ্যাপে অস্থায়ীভাবে কিছু ফাইল জমা হয়ে থাকে। এই ফাইলগুলো আমাদের কোনো কাজে আসে না এবং মোবাইলের স্টোরেজ দখল করে থাকে। মোবাইলের স্টোরেজ ফাঁকা রাখতে এবং মোবাইলের গতি বৃদ্ধি করার জন্য এই অস্থায়ী ফাইলগুলো অর্থাৎ Cache clear করতে হয়। 


কিন্তু আমরা অনেকেই প্রতিটি অ্যাপে প্রবেশ করে Cache clear করতে পারলেও এক ক্লিকে মোবাইলের সকল অ্যাপের ক্যাশ ক্লিয়ার করার পদ্ধতি জানিনা। তাই এই আর্টিকেলে আমি আপনাদেরকে এক ক্লিকে মোবাইলের সকল অ্যাপের Cache clear করার উপায় দেখাবো। আপনারা এক ক্লিকেই আপনার মোবাইলের সকল অ্যাপের ক্যাশ ক্লিয়ার করে মোবাইল ফাস্ট ও স্টোরেজ বৃদ্ধি করতে পারবেন- 


এক ক্লিকে মোবাইলের সকল অ্যাপের Cache clear করার নিয়ম


অ্যান্ড্রয়েড ফোনের অ্যাপের Cache কি? 

এন্ড্রয়েড ফোনের অ্যাপ ব্যবহার করার সময় সেই অ্যাপের মধ্যে কিছু তথ্য অস্থায়ীভাবে জমা হয়ে থাকে। এই অস্থায়ী তথ্যকে Cache বলা হয়। অ্যান্ড্রয়েড অ্যাপের মধ্যে ক্যাশ ফাইল থাকলেও মূলত এটি মোবাইলের স্টোরেজ দখল করে থাকে। 


মোবাইলের অ্যাপের ক্যাশ ক্লিয়ার করার কারণঃ 

  • মোবাইলের স্টোরেজ খালি করতেঃ মোবাইলের অ্যাপের মধ্যে থাকা Cache file সাধারণত মোবাইলের স্টোরেজ দখল করে থাকে। যেহেতু Cache ফাইলের কোনো প্রয়োজন নেই তাই এই ক্যাশ ফাইল ডিলিট করে দিয়ে মোবাইলের স্টোরেজ ফাঁকা রাখা উচিত। 

  • অ্যাপের গতি কমে গেলেঃ অনেক সময় বেশি ক্যাশ ফাইলের কারনে অ্যাপের গতি কমে যায়। তখন ক্যাশ ফাইল ডিলিট করলে উক্ত অ্যাপের গতি আবার বৃদ্ধি পায়। তাই কখনো মোবাইল অ্যাপের গতি কমে গেলে উক্ত অ্যাপের ক্যাশ ফাইল চেক করে ডিলিট করা উচিত। 

  • অ্যাপের কোনো সমস্যা হলেঃ অনেক সময় আমাদের মোবাইলের অ্যাপে বিভিন্ন সমস্যা দেখা দেয়। যদি আপনার মোবাইলের অ্যাপ ওপেন না হয় অথবা ঠিকভাবে না চলে তাহলে উক্ত অ্যাপের ক্যাশ ফাইল ডিলিট করে দিবেন। এতে অ্যাপের সমস্যার সমাধান হতে পারে। 

আরো জানুনঃ এন্ড্রয়েড মোবাইলের অ্যাপ অটো আপডেট বন্ধ করার নিয়ম

এক ক্লিকে মোবাইলের সকল অ্যাপের Cache clear করার উপায়ঃ 

সাধারণত যখন আমরা মোবাইলের কোন অ্যাপের ক্যাশ ক্লিয়ার করতে যাই তখন প্রতিটি অ্যাপ ওপেন করে ক্যাশ ক্লিয়ার করতে হয়। এটি অনেক সময় সাপেক্ষ এবং শ্রমের ব্যাপার। কিন্তু আমরা চাইলে একটি অ্যাপের মাধ্যমে মাত্র এক ক্লিকেই মোবাইলের সকল অ্যাপের Cache clear করতে পারি। এই কাজের জন্য আপনারা প্লে স্টোর থেকে নিচের স্ক্রিনশট দেখানো Zero Cleaner অ্যাপটি ইন্সটল করে নিবেন। 


এক ক্লিকে মোবাইলের সকল অ্যাপের Cache clear করার উপায়


এরপর অ্যাপটি ওপেন করলে Usage Access পারমিশন চাইবে। Continue অপশনে ক্লিক করে এই অ্যাপের পারমিশন দিবেন- 


এক ক্লিকে মোবাইলের সকল অ্যাপের Cache clear করার উপায়


অতঃপর উক্ত অ্যাপটি চালু হবে। Zero Cleaner অ্যাপের হোমপেজে আপনার এন্ড্রয়েড মোবাইলের টোটাল স্টোরেজ, অ্যাপ কতটুকু স্টোরেজ দখল করেছে সেটি এবং ক্যাশ ফাইলের স্টোরেজ দেখাবে। ক্যাশ ফাইল ডিলিট করলে ক্যাশ ফাইলের স্টোরেজ আপনার মূল স্টোরেজে গিয়ে জমা হবে। ক্যাশ ফাইল ডিলিট করার জন্য Analyze অপশনে ক্লিক করবেন- 


এক ক্লিকে মোবাইলের সকল অ্যাপের Cache clear করার উপায়


এবার আপনার মোবাইলের সকল অ্যাপ দেখতে পারবেন। সেই সাথে আপনার মোবাইলের অ্যাপ গুলোর মধ্যে কোন অ্যাপে কত ক্যাশ ফাইল রয়েছে সেটাও দেখতে পারবেন। এইসব অ্যাপের ক্যাশ ফাইল একসাথে ডিলিট করার জন্য Clear অপশনে ক্লিক করবেন- 


এক ক্লিকে মোবাইলের সকল অ্যাপের Cache clear করার উপায়


এবার আপনারা কিছু অপশন দেখতে পারবেন। যদি Manual অপশন সিলেক্ট করেন তাহলে আপনার মোবাইলের অ্যাপে অটোমেটিক প্রবেশ হবে কিন্তু আপনাকে ক্লিক করে ক্যাশ ফাইল ডিলিট করতে হবে। আর যদি আপনি Automatic অপশন সিলেক্ট করেন তাহলে আপনার মোবাইলের সকল অ্যাপে অটোমেটিক প্রবেশ হবে এবং অটোমেটিক ক্যাশ ফাইল ডিলিট হবে। যেহেতু আমরা এক ক্লিকে সকল অ্যাপের ক্যাশ ফাইল ডিলিট করব তাই Automatic এবং Always অপশন সিলেক্ট করে Start অপশনে ক্লিক করতে হবে- 


এক ক্লিকে মোবাইলের সকল অ্যাপের Cache clear করার উপায়


এবার এই অ্যাপটি API পারমিশন চাইবে। আপনারা Continue অপশনে ক্লিক করে এই অ্যাপের এপিআই পারমিশন দিয়ে দেবেন- 


এক ক্লিকে মোবাইলের সকল অ্যাপের Cache clear করার উপায়


অতঃপর নিচের স্ক্রিনশটের মতো আপনার মোবাইলের সকল অ্যাপের ক্যাশ ফাইল অটোমেটিক ডিলিট হবে। আপনার মোবাইলের কতগুলো অ্যাপের ক্যাশ ফাইল ডিলিট হবে এবং কতগুলো ডিলিট হয়েছে সবগুলোর হিসাব দেখতে পারবেন- 


এক ক্লিকে মোবাইলের সকল অ্যাপের Cache clear করার উপায়


দেখুন আমার মোবাইলের 1.3 GB Cache clear হয়েছে। এই ক্যাশ ফাইল আমার মোবাইলে এমনিতেই জায়গা ধরেছিল। 


এক ক্লিকে মোবাইলের সকল অ্যাপের Cache clear করার উপায়


এভাবে আপনারা খুব সহজেই উপরে দেখানো পদ্ধতিতে এক ক্লিকে আপনার মোবাইলের সকল অ্যাপের ক্যাশ ডিলিট করতে পারবেন। কিছুদিন পরপর এভাবে Cache clear করলে আপনার মোবাইল যেমন সবসময় ফাস্ট থাকবে তেমনি মোবাইলের স্টোরেজ থাকবে বেশি এবং অ্যাপ হবে সুপার ফাস্ট। 


বিঃদ্রঃ অনেক সময় মোবাইলে অ্যাপের ক্যাশ ক্লিয়ার করলে সেই অ্যাপের লগইন তথ্য ডিলিট হতে পারে। সেক্ষেত্রে আবার লগইন করতে হবে। এছাড়াও সব সময় সব অ্যাপের ক্যাশ ফাইল ডিলিট করার প্রয়োজন নেই। যেসব অ্যাপে বেশি ক্যাশ ফাইল রয়েছে এবং ধীর হয়ে গিয়েছে সেই সব অ্যাপের ক্যাশ ফাইল ডিলিট করলে যথেষ্ট। 

আরো দেখুনঃ অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন চালু করার নিয়ম, সুবিধা ও বন্ধ করার পদ্ধতি

উপসংহারঃ 

নিয়মিত অ্যান্ড্রয়েড অ্যাপের ক্যাশ ফাইল ডিলিট করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়টির উপর খেয়াল না রাখার কারণে অনেকের মোবাইলের অ্যাপের সাইজ বেড়ে যায় এবং মোবাইল হয়ে যায় স্লো। এই কারণে আপনার মোবাইলের অ্যাপের ক্যাশ ফাইল নিয়মিত চেক করে ডিলিট করবেন। যেহেতু মোবাইল অ্যাপের ক্যাশ ফাইল অপ্রয়োজনীয় তাই এটি ডিলিট করাই উচিত। এই পোস্ট যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে অথবা আমাদের সাথে যোগাযোগ করে প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url