ব্লগার ওয়েবসাইট বিং ওয়েব মাস্টার টুলে সাবমিট করার নিয়ম জেনে নিন

আমাদের ব্লগার ওয়েবসাইটে ট্রাফিক আনার জন্য সার্চ ইঞ্জিনে সাবমিট করতে হয়। জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুলোতে ব্লগ সাইট প্রদর্শন করার মাধ্যমে আমরা ভিজিটর পেয়ে থাকি। তেমনি একটি জনপ্রিয় সার্চ ইঞ্জিন হচ্ছে বিং। 


আমরা বিং ওয়েব মাস্টার টুলে ব্লগার ওয়েবসাইট সাবমিট করার মাধ্যমে অর্গানিক ভিজিটর পাবো। তবে অনেকেই রয়েছেন যারা ব্লগার ওয়েবসাইট বিং ওয়েব মাস্টার টুলে সাবমিট করার নিয়ম জানেন না। 


যদি আপনি ব্লগার সাইট বিং সার্চ ইঞ্জিনে অ্যাড করার নিয়ম না জানেন তাহলে এই পোস্ট আপনার জন্য। কারণ এই পোস্টে আমি Blogger logger website bing webmaster tool add করার পদ্ধতি দেখাবো। আপনারা খুব সহজেই আপনাদের ওয়েবসাইট বিং ওয়েব মাস্টার টুলে এড করতে পারবেন। 


how-to-submit-your-website-or-blog-to-bing-search-engine


বিং সার্চ ইঞ্জিন কি? 

বিং সার্চ ইঞ্জিন হচ্ছে গুগল এর মত একটি সার্চ ইঞ্জিন যেখানে মানুষ তথ্য পেতে সার্চ করে থাকে। এটি মাইক্রোসফট এর নিজস্ব সার্চ ইঞ্জিন। গুগলে যেমন আমরা সার্চ করে তথ্য পাই ঠিক তেমনি বিং সার্চ ইঞ্জিনে সার্চ করে তথ্য পেয়ে থাকি। বিং হচ্ছে জনপ্রিয় একটি সার্চ ইঞ্জিন। আশা করছি বিং সার্চ ইঞ্জিন সম্পর্কে জানতে পেরেছেন। 


আরো পড়ুনঃ ব্লগের পোস্ট দ্রুত গুগলে ইন্ডেক্স করার নিয়ম


ব্লগ সাইট বিং সার্চ ইঞ্জিনে অ্যাড করার সুবিধাঃ 

ওয়েবসাইট তৈরি করার পর আমাদের মূল উদ্দেশ্য থাকে ওয়েবসাইটে ভিজিটর বাড়ানো। এই কাজটি আমরা সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট এড করার মাধ্যমে করে থাকি। কারণ মানুষ সার্চ ইঞ্জিন যেমন গুগলে সার্চ করে সেখানে থাকা ওয়েব সাইটে প্রবেশ করে থাকে। ঠিক তেমনি আমরা বিং সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট এড করার মাধ্যমে ভিজিটর পাবো। 


কারণ গুগল সার্চ ইঞ্জিনের মত জনপ্রিয় একটি সার্চ ইঞ্জিন হচ্ছে বিং। এখানে আমাদের ওয়েবসাইট এড করলে আমরা প্রচুর পরিমাণে অর্গানিক ভিজিটর পাবো।এই হচ্ছে ব্লগার ওয়েবসাইটে বিং সার্চ ইঞ্জিনে এড করার সুবিধা। এবার তাহলে ব্লগার ওয়েবস এর বিং সার্চ ইঞ্জিনে অ্যাড করার নিয়ম দেখে নিন - 


ব্লগার ওয়েবসাইট বিং ওয়েব মাস্টার টুলে সাবমিট করার নিয়মঃ 

ব্লগার ওয়েবসাইট বিং ওয়েব মাষ্টার টুলে সাবমিট করার নিয়ম অনেক সহজ আপনারা খুব সহজেই আপনাদের ব্লগ সাইট বিং সার্চ ইঞ্জিনে সাবমিট করতে পারবেন। ব্লগার সাইট বিং সার্চ ইঞ্জিনে অ্যাড করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


প্রথমে আপনারা google এ গিয়ে Bing Webmaster Tool লিখে সার্চ করবেন। অথবা আপনারা চাইলে সরাসরি Bing Webmaster Tool এই লিংকে প্রবেশ করতে পারেন - 


ব্লগ সাইট বিং সার্চ ইঞ্জিনে সাবমিট

এবার আপনাদেরকে Get Started অপশনে ক্লিক করতে হবে।  


ব্লগ সাইট বিং সার্চ ইঞ্জিনে সাবমিট


Get Started পেজে প্রবেশ করার পর নিচের স্ক্রিনশটএর মতো বিং ওয়েব মাস্টার টুলে লগইন করার জন্য তিনটি অপশন দেখতে পারবেন। তবে আমরা আমাদের জিমেইলের মাধ্যমে গুগল থেকে লগইন করব। তাই নিচের স্ক্রিনশট দেখানো Google আইকনে ক্লিক করতে হবে - 


ব্লগ সাইট বিং সার্চ ইঞ্জিনে সাবমিট


এবার নিচের স্ক্রিনশটএর মত আপনার মোবাইলে লগইন থাকা gmail অ্যাকাউন্ট দেখতে পারবেন। আপনি যে জিমেইলের মাধ্যমে বিং ওয়েব মাস্টার টুলে লগইন করতে যাচ্ছেন সেই gmail সিলেক্ট করে দিবেন -  


ব্লগ সাইট বিং সার্চ ইঞ্জিনে সাবমিট

অতঃপর আপনার সামনে দুইটা অপশন আসবে। অর্থাৎ আপনি দুইটি উপায়ে বিং ওয়েব মাস্টার টুলে আপনার ওয়েবসাইট সাবমিট করতে পারবেন। নিচের স্ক্রিনশট দেখানো পদ্ধতি হচ্ছে সরাসরি গুগল সার্চ কনসোলে থাকা অ্যাকাউন্টে লিংকিং করার মাধ্যমে -  


ব্লগ সাইট বিং সার্চ ইঞ্জিনে সাবমিট


নিচের স্ক্রিনশট হচ্ছে দ্বিতীয় মাধ্যম। যদি আপনারা সরাসরি আপনাদের ওয়েবসাইটের লিংক দিয়ে বিং ওয়েবস্টার টুলে এড করতে চান তাহলে নিচের স্ক্রিনশট দেখানো ম্যানুয়াল ভাবে ওয়েবসাইট এড করতে পারেন। 


এর জন্য নিচের স্ক্রিনশট দেখানো বক্সে আপনার ওয়েবসাইটের লিংক দিবেন। অতঃপর আপনি একটি এইচটিএমএল কোড পাবেন। সেই কোড আপনার ব্লগ সাইটের হেডারের <header> নিচে বসিয়ে দিয়ে এখানে ভেরিফাই করলেই কাজ হয়ে যাবে।


ব্লগ সাইট বিং সার্চ ইঞ্জিনে সাবমিট


তবে আমি আপনাদেরকে গুগল সার্চ কনসোল থেকে ইমপোর্ট করার মাধ্যমে বিং ওয়েবমাস্টার টুলে ব্লগার ওয়েবসাইট এড করার পদ্ধতি দেখাবো। এখানে সুবিধা হচ্ছে আপনাকে ওয়েবসাইটের লিংক দিয়ে এইচটিএমএল কোড বসিয়ে ভেরিফাই করতে হবে না। 


আপনি সরাসরি গুগল সার্চ কনসোলে থাকা ওয়েবসাইট এখানে ইমপোর্ট করে অ্যাড করতে পারবেন। তবে এর জন্য আপনি যে জিমেইল দিয়ে এখানে লগইন করবেন সেই gmail দিয়ে আপনার ওয়েবসাইট যেনো গুগল সার্চ কনসোলে অ্যাড করা থাকে। এবার আপনারা নিচের স্ক্রিনশট দেখানো Import লেখায় ক্লিক করবেন।


ব্লগ সাইট বিং সার্চ ইঞ্জিনে সাবমিট


ইমপোর্ট লেখায় ক্লিক করার পর Continue অপশনে ক্লিক করতে হবে। 


ব্লগ সাইট বিং সার্চ ইঞ্জিনে সাবমিট


এবার আপনাদের গুগল একাউন্টের অ্যাক্সেস চাইবে। আপনারা নিচের স্ক্রিনশট দেখানো Allow অপশনে ক্লিক করে আপনার google একাউন্টের অ্যাক্সেস দিতে পারবেন। যেহেতু এটা মাইক্রোসফট কোম্পানির তাই আমরা নির্দ্বিধায় এক্সেস দিতে পারি।   


ব্লগ সাইট বিং সার্চ ইঞ্জিনে সাবমিট


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো আপনার google সার্চ কনসোলে এড করা সকল ওয়েবসাইটের লিংক দেখতে পারবেন। আপনি যদি চান তাহলে একসাথে সকল ওয়েবসাইট বিং ওয়েব মাস্টার টুলে অ্যাড করতে পারবেন। 


তবে আমি শুধুমাত্র একটি ওয়েবসাইট বিং সার্চ ইঞ্জিনে অ্যাড করে দেখাচ্ছি। এটি করার জন্য আপনি যে ওয়েবসাইট বিং ওয়েবমাস্টার টুলে অ্যাড করতে চাচ্ছেন সেই ওয়েবসাইটের পাশে টিক চিহ্ন দিয়ে Import লেখায় ক্লিক করবেন। 


ব্লগ সাইট বিং সার্চ ইঞ্জিনে সাবমিট


এবার আপনারা নিচের স্ক্রিনশট এর মত Congratulations মেসেজ দেখতে পারবেন। নিচের স্ক্রিনশটের মতো পেজ দেখলেই বুঝতে পারবেন আপনি সঠিকভাবে গুগল সার্চ কনসোল থেকে ইমপোর্ট করে আপনার ওয়েবসাইট বিং ওয়েবমাস্টার টুলে অ্যাড করতে পারছেন। 


ব্লগ সাইট বিং সার্চ ইঞ্জিনে সাবমিট


নিচের স্ক্রিনশট দেখলেই বুঝতে পারবেন এখানে ৪৮ ঘন্টা সময় চাচ্ছে। অর্থাৎ ৪৮ ঘণ্টার মধ্যে আমার ব্লগার ওয়েবসাইট বিং ওয়েবমাস্টার টুলে অ্যাড হয়ে যাবে। আমাদেরকে এখন অপেক্ষা করতে হবে।  


ব্লগ সাইট বিং সার্চ ইঞ্জিনে সাবমিট


এই ছিলো ব্লগার ওয়েবসাইট বিং ওয়েবমাস্টার টুলে সাবমিট করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই আপনাদের ব্লগার ওয়েবসাইট বিং সার্চ ইঞ্জিনে অ্যাড করতে পারবেন। ব্লগার সাইট বিং সার্চ ইঞ্জিনে অ্যাড করার এটাই ছিল সহজ পদ্ধতি। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

ব্লগার ওয়েবসাইট বিং ওয়েব মাস্টার টুলে সাবমিট করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগলে এবং কাজে আসলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা ব্লগ সাইট বিং সার্চ ইঞ্জিনের সাবমিট সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url