অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন কি? চালু করার নিয়ম, সুবিধা ও বন্ধ করার পদ্ধতি

এন্ড্রয়েড ফোনের লুকানো একটি ফিচার হচ্ছে ডেভেলপার অপশন। এন্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা চাইলে ডেভেলপার অপশনের সঠিক ব্যবহার করতে পারে। অনেকেই এন্ড্রয়েড ফোনের ডেভেলপার অপশন সম্পর্কে জানেনা। যদি আপনি Android developer options সম্পর্কে না জানেন তাহলে এই টিউটোরিয়াল আপনার জন্য। 


এই টিউটোরিয়ালে আমি অ্যান্ড্রয়েড ফোনের ডেভেলপার অপশন কি? চালু করার নিয়ম, সুবিধা ও বন্ধ করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনারা সহজেই অ্যান্ড্রয়েড মোবাইলে ডেভেলপার অপশন চালু ও বন্ধ করতে পারবেন। তাহলে মোবাইলের ডেভেলপার অপশন সম্পর্কে বিস্তারিত জানতে পুরো পোস্ট করতে ভুলবেন না - 


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন বিস্তারিত তথ্য


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন কি? 

অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন হচ্ছে এন্ড্রয়েড মোবাইলের একটি লুকানো ফিচার। আমাদের এন্ড্রয়েড মোবাইলের সেটিং এর ভিতর ডেভেলপার অপশন হিডেন অবস্থায় থাকে। আমরা চাইলে পরবর্তীতে ডেভেলপার অপশন চালু করে এটির ভিতর প্রবেশ করতে পারি। 


এই অপশন অ্যান্ড্রয়েড ডেভলপারদের জন্য তৈরি করা হয়েছে। অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন এর ভিতর মোবাইলের অনেক গুরুত্বপূর্ণ অ্যাডভান্স লেভেলের কিছু সেটিং রয়েছে। এই সেটিংগুলো উল্টাপাল্টা চালু করলে মোবাইলের সমস্যা হতে পারে। তাই এন্ড্রয়েড মোবাইলে ডেভেলপার অপশন লুকায়িত অবস্থায় থাকে। 


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশনের সুবিধাঃ 

অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশনের সুবিধা অনেক। যদি আপনি একজন অ্যান্ড্রয়েড মোবাইল ব্যবহারকারী হন তাহলে এডভান্স লেভেলের সেটিং এর জন্য ডেভেলপার অপশন ব্যবহার করতে পারেন। কারন আমাদের মোবাইলের সেটিং এ সাধারণ কিছু সিস্টেম থাকে এবং আমরা সেগুলো অন অফ করতে পারি। 


কিন্তু ডেভেলপার অপশনের ভেতর অ্যাডভান্স লেভেলের অনেক সেটিং রয়েছে যেগুলো আমরা কাজে লাগাতে পারি। যেমন মনে করুন আপনি আপনার লোকেশন পরিবর্তন করতে চাচ্ছেন। এখন প্লে স্টোরে লোকেশন পরিবর্তন করার অনেক অ্যাপ্লিকেশন পাবেন। কিন্তু সেই অ্যাপ্লিকেশন গুলো ব্যবহার করে আপনার লোকেশন পরিবর্তন করার জন্য পারমিশন লাগবে। 


আপনি অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশনে প্রবেশ করে পারমিশন দিয়ে আপনার নিজের ইচ্ছায় যে কোন জায়গার লোকেশন সিলেক্ট করে দিতে পারবেন। এতে আপনি যে জায়গার লোকেশন সিলেক্ট করে দিবেন আপনার মোবাইলে সেই জায়গার লোকেশন দেখাবে। মানুষ মনে করবে আপনি ঐ জায়গায় আছেন। 


আবার মনে করুন আপনি আপনার মোবাইলের ডাটা সব সময়ের জন্য চালু রাখতে চাচ্ছেন। সাধারণত এটা কিন্তু সেটিং অপশনে থাকে না। সব সময়ের জন্য মোবাইলের ডাটা চালু করার জন্য আপনার মোবাইলের ডেভেলপার অপশনে প্রবেশ করে চালু করে রাখতে পারবেন। এরকম আরো অনেক ফিচার রয়েছে ডেভলপার অপশনে। এই হচ্ছে মোবাইলের ডেভেলপার অপশনের সুবিধা। 


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশনের অসুবিধাঃ

অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশনের সুবিধা থাকার পাশাপাশি অসুবিধাও রয়েছে। এখানে অসুবিধা হচ্ছে এন্ড্রয়েড ডেভেলপার অপশন সম্পর্কে না জেনে ব্যবহার করা। কারণ অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন শুধুমাত্র অ্যাডভান্স লেভেলের ব্যবহারকারীদের জন্য তৈরি করা হয়েছে। 


যদি আপনি অ্যান্ড্রয়েড মোবাইল সম্পর্কে ভালো ধারণা না রাখেন তাহলে ডেভেলপার অপশন আপনার জন্য নয়। অর্থাৎ যারা অ্যান্ড্রয়েড মোবাইল সম্পর্কে ভালো জানেনা তারা ডেভেলপার অপশন ব্যবহার করলে বিভিন্ন উল্টাপাল্টা সেটিং চালু করে মোবাইলের ক্ষতি করতে পারে। এই হচ্ছে এন্ড্রয়েড ডেভেলপার অপশনের অসুবিধা। 


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন চালু করে রাখা উচিৎ?

অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন চালু করে রাখলে মোবাইলের কোনো ক্ষতি হয় না। তবে এই অপশন বন্ধ করে রাখা উচিত। কারণ হতে পারে আপনার এন্ড্রয়েড মোবাইল সম্পর্কে ভালো ধারণা রয়েছে এবং অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন সম্পর্কে সবকিছু জানেন। 


কিন্তু যদি আপনার মোবাইল অন্য কেউ ব্যবহার করে এবং ডেভেলপার অপশনে প্রবেশ করে উল্টাপাল্টা সেটিং করে তাহলে অনেক বড় সমস্যায় পড়বেন। তাই প্রয়োজন ছাড়া এন্ড্রয়েড ডেভেলপার অপশন চালু করে না রাখাই ভালো। যখন আপনার প্রয়োজন হবে তখন অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন চালু করে আবার বন্ধ করে রাখবেন। 


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন চালু করার নিয়মঃ 

অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন চালু করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের এন্ড্রয়েড মোবাইলে ডেভেলপার অপশন চালু করতে পারবেন। এন্ড্রয়েড মোবাইলে ডেভেলপার অপশন চালু করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


প্রথমে আপনার মোবাইলের সেটিং অপশনে প্রবেশ করবেন। এন্ড্রয়েড মোবাইলের সেটিং অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রিনশটের মতো System অপশনে ক্লিক করবেন‌ -


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন চালু করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটএর মতো About Phone নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই About Phone অপশনে প্রবেশ করতে হবে।


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন চালু করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশট এর মত Build number নামে একটি অপশন দেখতে পারবেন। আমাদেরকে এই Build number অপশনে টানা কয়েকবার ক্লিক করতে হবে। 


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন চালু করার নিয়ম


নিচের স্ক্রিনশট দেখলেই বুঝতে পারবেন আমাকে আরো চারবার ক্লিক করতে বলতেছে। আমি আরো চারবার ক্লিক করলেই ডেভলপার অপশন চালু হবে - 


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন চালু করার নিয়ম


আরো চারবার ক্লিক করার পর ডেভলপার অপশন চালু হয়েছে। নিচের স্ক্রিনশট দেখলেই বুঝতে পারবেন আমার মোবাইলের ডেভেলপার অপশন চালু হয়েছে। 


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন চালু করার নিয়ম


এই ছিলো এন্ড্রয়েড মোবাইলের ডেভেলপার অপশন চালু করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই আপনাদের মোবাইলে ডেভলপার অপশন চালু করতে পারবেন। এখন আপনারা নিশ্চয়ই ডেভেলপার অপশন বন্ধ করার পদ্ধতি জানতে চাচ্ছেন। তাহলে দেখে নিন কিভাবে এন্ড্রয়েড ডেভেলপার অপশন বন্ধ করতে হয়


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন বন্ধ করার নিয়মঃ 

এন্ড্রয়েড মোবাইলের ডেভলপার অপশন বন্ধ করার নিয়ম অনেক সহজ। আপনারা খুব সহজেই আপনাদের অ্যান্ড্রয়েড মোবাইলে ডেভেলপার অপশন বন্ধ করার জন্য পারবেন। ডেভলপার অপশন চালু করার পর পুনরায় বন্ধ করতে চাইলে নিচের ধাপগুলো অনুসরণ করুন - 


প্রথমে আপনার এন্ড্রয়েড মোবাইলের Setting অপশনে প্রবেশ করবেন। মোবাইলের সেটিং অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রিনশটএর মতো System অপশনে ক্লিক করতে হবে - 


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন বন্ধ করার নিয়ম


মোবাইলের সেটিং থেকে সিস্টেম অপশনে প্রবেশ করার পর নিচের স্ক্রিনশটের মতো আপনার মোবাইলের ডেভেলপার অপশন দেখতে পারবেন। ডেভলপার অপশন বন্ধ করার জন্য Developer options প্রবেশ করবেন।


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন বন্ধ করার নিয়ম


এবার আপনারা নিচের স্ক্রিনশটের মতো দেখতে পারবেন আপনার মোবাইলের ডেভেলপার অপশন চালু করা রয়েছে। ডেভলপার অপশন বন্ধ করার জন্য নিচের স্ক্রিনশট দেখানো আইকনে ক্লিক করে বন্ধ করে দিবেন।


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন বন্ধ করার নিয়ম


দেখুন আমার মোবাইলের ডেভলপার অপশন বন্ধ হয়ে গিয়েছে। এখন আমার এন্ড্রয়েড ফোনের সেটিং অপশনে প্রবেশ করলে ডেভেলপার অপশন খুঁজে পাবো না। কারণ এটি পুনরায় হাইড হয়ে গিয়েছে। তবে আমরা চাইলে আবার ডেভেলপার অপশন চালু করতে পারব। 


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন বন্ধ করার নিয়ম


এই ছিলো অ্যান্ড্রয়েড ফোনের ডেভেলপার অপশন বন্ধ করার নিয়ম। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই আপনাদের এন্ড্রয়েড মোবাইলে চালু থাকা ডেভেলপার অপশন বন্ধ করতে পারবেন। 


অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন চালু করার নিয়ম ও বন্ধ করার পদ্ধতি নিয়ে এটাই ছিলো টিউটোরিয়াল। এই টিউটোরিয়াল আমি অ্যান্ড্রয়েড মোবাইলের ডেভেলপার অপশন চালু করার নিয়ম, বন্ধ করার পদ্ধতি এবং সুবিধা ও অসুবিধা জানিয়েছি। আপনারা উপরে দেখানো পদ্ধতি অনুযায়ী খুব সহজেই আপনাদের এন্ড্রয়েড মোবাইলে ডেভলপার অপশন চালু এবং বন্ধ করতে পারবেন। 


পরিশেষে বলতে চাচ্ছিঃ 

অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন চালু ও বন্ধ করার নিয়ম নিয়ে এই টিউটোরিয়াল আশা করছি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। যদি এই টিউটোরিয়াল আপনাদের ভালো লাগে এবং কাজে আসে তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। এছাড়াও যদি আপনাদের কোথাও বুঝতে সমস্যা হয় অথবা অ্যান্ড্রয়েড ডেভেলপার অপশন সম্পর্কে বিস্তারিত আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। তবে এরকম সকল নতুন পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে পাশে থাকতে ভুলবেন না।

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url