০১৫ কোন সিম? 015 কোন সিমের নাম্বার । 015 Which operator in bangladesh

বাংলাদেশে বর্তমানে অনেক সিম অপারেটর রয়েছে। প্রত্যেক সিমের নাম্বার এর শুরুর তিনটি সংখ্যা ভিন্ন ভিন্ন হয়ে থাকে। অর্থাৎ সিম এর প্রথম তিনটি সংখ্যা দেখলে বুঝা যায় সেটি কোন সিমের নাম্বার। ঠিক তেমনই অনেকেই জানেন না 015 কোন সিমের নাম্বার০১৫ কোন সিম সেটা আপনারা এই পোস্ট থেকে জানতে পারবেন। 


015 Which operator in bangladesh

আমি এই পোস্টে 015 Which operator in bangladesh সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনারা পুরা পোস্ট পড়লে ০১৫ কোন সিমের নাম্বার সেটি জানতে পারবেন। এছাড়াও ০১৫ যে সিমের নাম্বার সেই সিম সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হবে। ০১৫ কোন দেশের নাম্বার বা কোন সিমের নাম্বার তা জানতে পুরো পোস্ট পড়তে ভুলবেন না। 


015-which-operator-in-bangladesh


015 কোন সিমের নাম্বার । ০১৫ কোন সিম? 


০১৫ হচ্ছে টেলিটক সিমের নাম্বার। অনেকেই টেলিটক সিমের নাম্বার সম্পর্কে জানেনা। টেলিটক সিমের নাম্বার সম্পর্কে না জানার কারণে তারা নাম্বার এর শুরুতে 015 দেখলেই জানতে চায় এটি কোন সিমের নাম্বার। মূলত 015 হচ্ছে বাংলাদেশের একমাত্র সরকারি প্রতিষ্ঠান Teletalk এর সিম নাম্বার। টেলিটক সিম সম্পর্কে অনেকের না জানার কারন হচ্ছে এটি এখনও সবার মাঝে বিস্তৃত হয় নি। 


বাংলাদেশের অন্যান্য বেসরকারি অপারেটর গুলো পুরো দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকলেও টেলিটক সেই দিক থেকে অনেক পিছিয়ে। এই কারণে মানুষ নাম্বার এর শুরুতে 015 দেখেলে জানতে চাই এটি কোন সিমের নাম্বার। অর্থাৎ নাম্বার এর শুরুতে 015 থাকলে বুঝতে হবে এটি বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠান টেলিটক সিমের নাম্বার। 


টেলিটক অপারেটর সম্পর্কে বিস্তারিত - 

টেলিটক হচ্ছে বাংলাদেশের একমাত্র সরকারি মোবাইল সিম অপারেটর প্রতিষ্ঠান। বাংলাদেশের টেলিটক অপারেটর ছাড়াও গ্রামীনফোন, বাংলালিংক, রবি, এয়ারটেল ইত্যাদি অপারেটর রয়েছে। তবে এগুলো সব বেসরকারি প্রতিষ্ঠান। শুধুমাত্র টেলিটক অপারেটর সরকারি প্রতিষ্ঠান। টেলিটক সরকারি প্রতিষ্ঠান হওয়ায় তাদের গ্রাহকদের বেশি বেশি অফার দিয়ে থাকে। 


কিন্তু টেলিটক ব্যবহার করলে অফারের ক্ষেত্রে সুযোগ সুবিধা বেশি পেলেও বিভিন্ন সমস্যা উপলব্ধি করতে হয়। টেলিটক ব্যবহার করার ক্ষেত্রে যে বড় সমস্যায় পড়তে হয় তা হচ্ছে নেটওয়ার্ক সমস্যা। টেলিটক অপারেটরের নেটওয়ার্ক বাংলাদেশের সব জায়গায় বিস্তৃত নয়। এখনো গ্রামে, গঞ্জে এবং অনেক জায়গায় টেলিটকের নেটওয়ার্ক পৌঁছায়নি। তাই মানুষ বাধ্য হয়ে অন্যান্য অপারেটর ব্যবহার করে থাকে। 


টেলিটক তাদের কার্য পরিধি বিস্তৃত না করার কারণে অনেকেই টেলিটক সিম সম্পর্কে জানেনা। যদি টেলিটক অপারেটর তাদের নেটওয়ার্ক পুরো বাংলাদেশ ছড়িয়ে ছিটিয়ে দেয় তাহলে ভবিষ্যতে গ্রাহক সংখ্যা অনেক বাড়বে। অর্থাৎ টেলিটক তাদের নেটওয়ার্ক এবং কার্য পরিধি বিস্তৃত করার মাধ্যমে জনগণের কাছে নিজেদের তথ্য জানাতে পারবে। 


টেলিটক সিমের নাম্বার দেখার নিয়ম - 

আপনারা যদি টেলিটক সিম ব্যবহার করে থাকেন তাহলে নিশ্চয়ই টেলিটক সিমের নাম্বার দেখার নিয়ম জানতে চাইবেন। যদি আপনারা টেলিটক সিমের নাম্বার দেখতে চান তাহলে দুইটি উপায় টেলিটক সিমের নাম্বার দেখতে পারবেন। একটি হচ্ছে কোড ডায়াল করার মাধ্যমে এবং আরেকটি হচ্ছে এসএমএস করার মাধ্যমে। যেভাবে আপনারা কোড ডায়াল ও এসএমএসের মাধ্যমে টেলিটক সিমের নাম্বার দেখতে পারবেন - 


  • আপনার টেলিটক সিম থেকে *551# ডায়াল করার পর কিছুক্ষণ অপেক্ষা করলে আপনার টেলিটক সিমের নাম্বার দেখতে পারবেন। 

  • এসএমএসের মাধ্যমে টেলিটক সিমের নাম্বার দেখতে চাইলে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করবেন বড় হাতের P লিখে সেন্ড করু 154 নাম্বারে। অতঃপর কিছুক্ষণের মধ্যেই ফিরতি এসএমএসে আপনার টেলিটক সিমের নাম্বার দেখতে পারবেন। 

এভাবে আপনারা কোড ডায়াল এবং এসএমএসের মাধ্যমে খুব সহজেই টেলিটক সিমের নাম্বার দেখতে পারবেন। আপনার যে পদ্ধতি ভালো লাগে সেই পদ্ধতি অনুযায়ী খুব সহজেই টেলিটক সিমের নাম্বার জানতে পারবেন। 


টেলিটক সিমের ব্যালেন্স চেক করার নিয়ম - 


আপনার টেলিটক সিমের ব্যালেন্স চেক করার জন্য *১৫২# কোড ডায়াল করতে হবে। আপনার টেলিটক নাম্বার থেকে *১৫২# কোড ডায়াল করলেই কিছুক্ষণের মধ্যে আপনার টেলিটক সিমে থাকা সকল ব্যালেন্স দেখতে পারবেন। এই হচ্ছে টেলিটক সিমের ব্যালেন্স চেক করার কোড। 

পরিশেষে বলতে চাচ্ছি - 

015 Which operator in bangladesh সম্পর্কে বিস্তারিত এই পোস্টে আলোচনা করেছি। আশা করছি আপনারা 015 কোন সিমের নাম্বার সেটি জানতে পেরেছেন। এরপরও যদি আপনাদের কথা বুঝতে সমস্যা হয় অথবা টেলিটক অপারেটর সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে কমেন্টে জানাতে পারেন। ইনশাআল্লাহ সমাধান দেয়ার চেষ্টা করব।


Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url