নিজের ফেসবুক অ্যাকাউন্ট কোন ডিভাইসে লগ ইন করা আছে? সকল ডিভাইস থেকে নিজের ফেসবুক অ্যাকাউন্ট লগ আউট করার নিয়ম


দেখে নিন আপনাদের ফেসবুক অ্যাকাউন্ট কোন কোন ডিভাইসে লগ ইন করা আছে এবং সকল ডিভাইস থেকে নিজেদের ফেসবুক অ্যাকাউন্ট লগ আউট করার নিয়ম


বর্তমানে ফেসবুক একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া। ফেসবুক সম্পর্কে আমরা সকলেই কম বেশি পরিচিত। ফেসবুক ব্যবহার করেনা বা ফেসবুক সম্পর্কে জানেনা এমন মানুষ খুব কম পাওয়া যায়। তবে শুধু ফেসবুক ব্যবহার করলেই হবে না। এই ফেসবুকের নিরাপত্তা সম্পর্কে জানতে হবে। 


কারণ আমরা সাধারণত ফেসবুকে আমাদের তথ্য আদান-প্রদান করে থাকি। যদি আমাদের ফেসবুক অ্যাকাউন্ট অন্য কেউ চালায় তাহলে আমাদের গোপন তথ্য সহজে সে জেনে নিতে পারবেন। ‌ এজন্য শুধু ফেসবুক ব্যবহার করলেই হবে না এই ফেসবুকের নিরাপত্তা সম্পর্কে জানতে হবে।


অন্যের মোবাইল বা ডিভাইস থেকে নিজেদের ফেসবুক আইডি লগ আউট করার কারণ -

আমরা অনেক সময় নিজেদের ফেসবুক আইডি অন্যের মোবাইলে লগইন করে থাকি। বিশেষ করে যখন নিজের মোবাইল থাকেনা অথবা অন্যের মোবাইল হাতে নেই তখন ইচ্ছে হয় তার মোবাইলে নিজের ফেসবুক আইডি চালানোর। কিন্তু আমরা অনেক সময় অন্যের মোবাইলে ফেসবুক আইডি চালালেও নিজেদের ফেসবুক আইডি লগ আউট করতে ভুলে যাই। 


যদি আমরা অন্যের মোবাইল বা ডিভাইস থেকে নিজেদের ফেসবুক আইডি লগ আউট করতে ভুলে যাই তাহলে সে আমাদের ফেসবুক একাউন্ট এর সকল তথ্য সহজেই জানতে পারবে। শুধু তাই নয় আমরা যার সাথে এসএমএস করছিলাম সবকিছু সে দেখে নিতে পারবে। 


এখন আপনি হয়তো চাইবেন না যে আপনার পার্সোনাল তথ্য অন্য কেউ দেখুক। যখন জানতে পারবেন যে আপনার ফেসবুক অ্যাকাউন্ট অন্য কোন ডিভাইসে লগ ইন করা এবং সে আপনার ফেসবুক আইডি সম্পর্কে সবকিছু জানতে পারে তখন আপনার ভালো লাগবেনা। কারণ ওই ব্যক্তি আপনাকে পরবর্তী সময়ে হ্যারেজমেন্ট করতে পারে।


তাই নিজের নিরাপত্তা গোপন রাখার জন্য অন্য ডিভাইসে নিজেদের ফেসবুক আইডি লগইন না করাই ভালো। তারপরেও অনেক সময় আমাদের আমরা নিজেদের ফেসবুক আইডি অন্যের মোবাইলে বা ডিভাইস লগইন করে থাকি। অন্যের মোবাইলে নিজেদের ফেসবুক অ্যাকাউন্ট লগইন করলে কাজ শেষে সেই ফেসবুক আইডি লগ আউট করতে হবে। 


যেভাবে জানতে পারবেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট কোন কোন ডিভাইসে লগ ইন করা আছে -

আগেই বলেছিলাম আমরা অনেক সময় নিজেদের ফেসবুক অ্যাকাউন্ট অন্যের মোবাইলে লগইন করে থাকি। এক সময় দেখা যায় যে অন্য ডিভাইসে নিজের ফেসবুক অ্যাকাউন্ট লগইন করতে করতে অনেক বেশি একাউন্টে নিজেদের ফেসবুক আইডি লগইন করা হয়ে থাকে। 


আমাদের অনেক সময় জানতে ইচ্ছে হয় যে আমরা নিজেদের ফেসবুক অ্যাকাউন্ট কোন কোন ডিভাইসে লগইন করেছিলাম। অর্থাৎ আমাদের ফেসবুক আইডি কারা কারা চালায় এটা আমরা খুব সহজেই দেখতে পারবো। এর মাধ্যমে জানতে পারবো যে আমাদের ফেসবুক আইডি কার মোবাইলে লগইন করা আছে এবং সে আমার ফেসবুক আইডি চালায় কিনা।

 

কার কার মোবাইলে বা ডিভাইসে নিজেদের ফেসবুক আইডি লগইন করা আছে তা জানার জন্য নিচের স্ক্রিনশট ফলো করুন -


আপনার ফেসবুক অ্যাকাউন্ট কার কার ডিভাইসে লগ ইন করা আছে তা জানার জন্য প্রথমে ফেসবুক এপে প্রবেশ করুন। আমি আপনাদের দেখানোর জন্য ফেসবুক লাইটে প্রবেশ করলাম। আপনারা ফেসবুক অ্যাকাউন্টে লগইন করার পর নিচের স্ক্রীনশটের মত সেটিং অপশনে চলে যাবেন।


নিজের ফেসবুক অ্যাকাউন্ট কোন কোন ডিভাইসে লগ ইন করা আছে তা জানার নিয়ম।

এবার আপনাকে সিকিউরিটি এন্ড লগইন অপশনে ক্লিক করতে হবে।


নিজের ফেসবুক অ্যাকাউন্ট কোন কোন ডিভাইসে লগ ইন করা আছে তা জানার নিয়ম।

সিকিউরিটি এন্ড লগইন অপশনে ক্লিক করার পর নিচের স্ক্রীনশটের মত See More অপশনে ক্লিক করতে হবে।


নিজের ফেসবুক অ্যাকাউন্ট কোন কোন ডিভাইসে লগ ইন করা আছে তা জানার নিয়ম।

See More অপশনে যাওয়ার পর আপনারা দেখতে পাবেন যে আপনাদের ফেসবুক অ্যাকাউন্ট কোন কোন ডিভাইসে লগ ইন করা আছে। আপনারা নিচের স্ক্রিনসট লক্ষ্য করলে দেখতে পাবেন যে আমার ফেসবুক অ্যাকাউন্ট এই সকল ডিভাইসে লগ ইন করা হয়েছে। অর্থাৎ এই সকল ডিভাইসের মালিক চাইলে আমার ফেসবুক আইডি লগইন করে চালাতে পারবে। 


নিজের ফেসবুক অ্যাকাউন্ট কোন কোন ডিভাইসে লগ ইন করা আছে তা জানার নিয়ম।

অন্যের ডিভাইস থেকে নিজের ফেসবুক অ্যাকাউন্ট লগ আউট করার নিয়ম - 

আপনারা উপরের নিয়ম অনুযায়ী আপনাদের ফেসবুক অ্যাকাউন্ট কোন কোন ডিভাইসে লগ ইন করা আছে তা সহজে জানতে পারবেন। আপনারা হয়তো চাইবেন না যে আপনাদের ফেসবুক আইডি অন্য কোন ডিভাইসে লগ ইন থাকুক। এর জন্য আপনাকে সকল ডিভাইস থেকে নিজেদের ফেসবুক অ্যাকাউন্ট লগ আউট করে দিতে হবে। 


আপনারা নিজের ফেসবুক আইডি কোন কোন ডিভাইসে লগ ইন করা আছে তা চেক করার নিয়ম তো জানলেন। এখন জেনে নিন সকল মোবাইল বা ডিভাইস থেকে নিজেদের ফেসবুক অ্যাকাউন্ট লগ আউট করার নিয়ম -

আপনারা উপরের নিয়মে সকল কাজ করার পর একটু নিচে গেলে নিচের স্ক্রীনশটএর মত একটি অপশন দেখতে পারবেন। আপনাকে Log Out Of All Sessions অপশনে ক্লিক করতে হবে।


নিজের ফেসবুক একাউন্ট সকল ডিভাইস থেকে লগ আউট করার নিয়ম।


এবার যদি আপনি নিচের স্ক্রীনশটএর মত লগআউট অপশনে ক্লিক করেন তাহলে সকল ডিভাইস থেকে আপনার ফেসবুক আইডি লগ আউট হয়ে যাবে। অর্থাৎ যারা আপনাদের ফেসবুক আইডি চালায় তারা কেউ আপনার ফেসবুক আইডি আর চালাতে পারবে না।


নিজের ফেসবুক একাউন্ট সকল ডিভাইস থেকে লগ আউট করার নিয়ম।

নিচের স্ক্রীনশটএর লক্ষ্য করলে দেখতে পাবেন যে, সকল ডিভাইসে আমার ফেসবুক আইডি লগ আউট করার পর শুধুমাত্র আমার মোবাইলে ফেসবুক আইডি এখন লগইন করা আছে। অর্থাৎ আমার মোবাইল ছাড়া অন্য যে কোন মোবাইলে বা ডিভাইসে  আমার ফেসবুক আইডি লগইন করা ছিল সবখানেই আমার ফেসবুক আইডি লগ আউট হয়ে গেছে।


নিজের ফেসবুক একাউন্ট সকল ডিভাইস থেকে লগ আউট করার নিয়ম।

এভাবে আপনারা সহজেই আপনাদের ফেসবুক অ্যাকাউন্ট কোন কোন ডিভাইসে লগ ইন করা আছে তা জানতে পারবেন এবং সকল ডিভাইস থেকে নিজেদের ফেসবুক আইডি লগ আউট করতে পারবেন। যদি আপনার ফেসবুক আইডি অন্য ডিভাইসে লগ ইন করা থাকে তাহলে উপরের নিয়ম অনুযায়ী এখনই লগ আউট  করে দিন। 


অন্য ডিভাইস থেকে নিজেদের ফেসবুক আইডি লগ আউট করার মাধ্যমে নিজের ফেসবুক আইডি সুরক্ষিত রাখতে পারবেন। এই কাজ করতে গিয়ে কোথাও যদি সমস্যা হয় তাহলে কমেন্টে জানাতে ভুলবেন না। 



Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url