সঠিকভাবে ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম দেখুন (চিরতরে ডিলেট হবে)

ফেসবুক আইডি ব্যবহার করতে করতে একটা সময় গিয়ে অনেকেই বিভিন্ন কারণে তাদের ফেসবুক আইডি ডিলিট করতে চায়। ফেসবুক কর্তৃপক্ষ ফেসবুক আইডি ডিলিট করার অপশন দেয়ায় যে কেউ চাইলে তাদের ফেসবুক আইডি খুব সহজেই ডিলিট করতে পারে। 


আপনিও চাইলে খুব সহজেই আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে পারবেন। এই পোস্টে ফেসবুক আইডি চিরতরে ডিলিট করার নিয়ম দেখানো হবে। আপনারা খুব সহজেই এই পোস্ট থেকে কিভাবে ফেসবুক আইডি পার্মানেন্ট ডিলিট করতে হয় সেটি জেনে আপনার ফেসবুক অ্যাকাউন্ট সহজেই ডিলিট করতে পারবেন। 


ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম


ফেসবুক আইডি ডিলিট করার কারণঃ 

বিভিন্ন কারণে ফেসবুক আইডি ডিলিট করার প্রয়োজন হয়ে থাকে। নিমে ফেসবুক আইডি ডিলিট করার কিছু গুরুত্বপূর্ণ কারণ দেয়া হলো- 


  • সময় বাচানোঃ অতিরিক্ত ফেসবুক ব্যবহারের ফলে দৈনন্দিন আমাদের অনেক সময় নষ্ট হয়। এছাড়াও কাজে মনোযোগ কমে যাওয়া এবং সামাজিক সম্পর্ক নষ্ট হওয়া ইত্যাদি সমস্যার কারণে অনেকেই ফেসবুক আইডি ডিলিট করতে চান। 

  • মনোযোগ বৃদ্ধিঃ ফেসবুক থেকে আশা নোটিফিকেশন এবং মেসেঞ্জার থেকে আসা টুং করে ওঠা মেসেজের শব্দ অনেকের মনোযোগ নষ্ট করে দেয়। তাই অনেকেই তাদের কাজের প্রতি মনোযোগ বৃদ্ধি করার জন্য ফেসবুক থেকে দূরে থাকতে চান। 

  • অনলাইন হেনস্থাঃ বর্তমান অনলাইন যুগে অনেকেই ফেসবুকে হেনস্থার শিকার হচ্ছে। এই হেনস্থা থেকে নিজেকে রক্ষার জন্য আপনি চাইলে আপনার ফেসবুক আইডি ডিলিট করতে পারেন। 

  • অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মঃ ফেসবুক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হলেও আরো অনেক সামাজিক যোগাযোগ মাধ্যম রয়েছে। অনেকেই ফেসবুক ব্যবহার না করে টুইটার সহ অন্যান্য জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে চান। 

  • ডিজিটাল জগত থেকে দূরে থাকাঃ অনেকেই ডিজিটাল জগত থেকে দূরে থাকতে চান। এই চিন্তা থেকেই তারা তাদের ফেসবুক আইডি ডিলিট করে থাকেন। 

আরো জানুনঃ ফেসবুক আইডি ডিএক্টিভ করার নিয়ম

ফেসবুক আইডি ডিলিট করার সুবিধাঃ 

  • নিরাপত্তা বৃদ্ধি করাঃ আপনার ফেসবুক আইডি ডিলিট করার মাধ্যমে আপনি আপনার ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা বৃদ্ধি করতে পারবেন। ফেসবুক একাউন্টের মাধ্যমে আপনার যে ব্যক্তিগত নিরাপত্তা চুরি হওয়ার সম্ভাবনা ছিল সেটা আর হবে না। 

  • সময়ের সঠিক ব্যবহারঃ ফেসবুক আইডি ডিলিট করলে আপনি ফেসবুকে যে সময়টি নষ্ট করেছিলেন সেই সময়টি অন্যান্য কাজে ব্যয় করতে পারবেন। এতে আপনি সময়ের সঠিক ব্যবহার করতে পারবেন। 

  • মানসিক স্বাস্থ্যের উন্নতিঃ আপনি যদি ফেসবুক থেকে দূরে থাকেন তাহলে ফেসবুকের যেসব নেতিবাচক প্রভাব রয়েছে সেগুলো থেকে মুক্ত হয়ে মানসিকভাবে আরো ভালো থাকতে পারবেন। 

  • সামাজিক সম্পর্কের উন্নতিঃ ফেসবুকে যোগাযোগ না করে যদি আপনি সরাসরি মানুষের সাথে কথা বলেন তাহলে সামাজিক সম্পর্কের আরও উন্নতি হবে। সমাজের মানুষের সাথে আপনার ভালো বনিবনা তৈরি হবে। 


ফেসবুক একাউন্ট ডিলিট করলে যেসব অসুবিধা হয়ঃ 

ফেসবুক আইডি ডিলিট করলে যেমন সুবিধা রয়েছে তেমনি কিছু অসুবিধাও রয়েছে। তাই ফেসবুক একাউন্ট ডিলিট করার পূর্বে অসুবিধাগুলো জেনে নেয়া প্রয়োজন। অসুবিধাগুলো হচ্ছে- 


  • সামাজিক যোগাযোগ বন্ধ হওয়াঃ ফেসবুক একাউন্ট এর মাধ্যমে আমরা বন্ধুবান্ধব, পরিবার, পরিচিত অপরিচিত সকলের সাথে অনলাইনে সহজেই যোগাযোগ করতে পারি। যদি ফেসবুক একাউন্ট ডিলিট করে দেই তাহলে ফেসবুকে যোগাযোগ করতে পারব না। 

  • ফেসবুক গ্রুপ ও পেজ বন্ধ হওয়াঃ আপনার ফেসবুক আইডি দিয়ে যদি গ্রুপ ও পেজ খোলা থাকে এবং আপনি সেই ফেসবুক আইডি ডিলিট করে দেন তাহলে আপনার ফেসবুক আইডির সাথে সাথে উক্ত গ্রুপ ও পেজ ডিলিট হয়ে যাবে। তবে যদি সেই গ্রুপ ও পেজে অন্য কাউকে এডমিন হিসেবে রাখেন তাহলে ডিলিট হবে না। 

  • স্মৃতিঃ আমাদের ফেসবুক আইডিতে অনেক স্মৃতি থাকে। আমরা আমাদের ছবি, ভিডিও, টেক্সট ইত্যাদি ফেসবুকে পোস্ট করে থাকি। এই স্মৃতিগুলো ফেসবুক আইডি ডিলিট করলে হারিয়ে যায়। 

  • তথ্যঃ আমাদের ফেসবুক আইডিতে আমাদের যেসব তথ্য থাকে সেই সব তথ্য ফেসবুক একাউন্টে ডিলিট করলে আর পাওয়া যায় না। তবে আপনি যদি ফেসবুক আইডি ডিলিট করার সময় উক্ত তথ্যগুলো ডাউনলোড করে রাখেন তাহলে পরবর্তীতে তথ্যগুলো ব্যবহার করতে পারবেন। 

ফেসবুক আইডি ডিলিট করার নিয়মঃ 

মোবাইল অথবা কম্পিউটার, আপনি যেকোনো ডিভাইস দিয়ে ফেসবুক আইডি ডিলিট করতে পারবেন। মোবাইল হলে ফেসবুক মেইন অ্যাপ, ফেসবুক লাইট অ্যাপ অথবা যে কোন ব্রাউজার থেকে ফেসবুক আইডি ডিলিট করা যায়। তবে আমি আপনাদেরকে দেখানোর জন্য ফেসবুক মেইন অ্যাপ থেকে ফেসবুক একাউন্ট ডিলিট করার পদ্ধতি দেখাচ্ছি। ফেসবুক আইডি ডিলিট করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন- 


প্রথমে ফেসবুক মেইন অ্যাপ থেকে আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করবেন। আপনি চাইলে ফেসবুক লাইট অ্যাপ থেকেও একইভাবে কাজ করতে পারেন। দুইটার নিয়ম একই। ফেসবুক আইডিতে প্রবেশ করে নিচের স্ক্রিনশটের মতো মেনু অপশনে ক্লিক করবেন- 


ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম


এবার আপনারা Settings & privacy অপশন থেকে Setting অপশনে প্রবেশ করবেন- 


ফেসবুক একাউন্ট ডিলিট করার উপায়


এবার Personal details অপশনে প্রবেশ করতে হবে- 


ফেসবুক একাউন্ট ডিলিট করার উপায়



অতঃপর আপনারা নিচের স্ক্রিনশটের মত আরও একটি Personal details অপশন দেখতে পারবেন। এই অপশনে প্রবেশ করতে হবে- 


ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম


এবার Account ownership and control অপশনে প্রবেশ করবেন- 


ফেসবুক একাউন্ট ডিলিট করার উপায়


এবার আপনারা দুইটি অপশন দেখতে পারবেন। একটি হচ্ছে Memorialization এবং আরেকটি Deactivation or deletion. ফেসবুক আইডি ডিলিট করার জন্য Deactivation or deletion অপশনে প্রবেশ করতে হবে। 


ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম


এবার আপনার ফেসবুক আইডি এবং সেই ফেসবুক আইডির সাথে যদি ইনস্টাগ্রাম একাউন্ট লগইন করা থাকে তাহলে সেই ইনস্টাগ্রাম একাউন্ট ও দেখতে পারবেন। ফেসবুক একাউন্ট ডিলিট করার জন্য আপনার ফেসবুক আইডির নামের উপর ক্লিক করবেন- 


ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম


এবার Deactivate account এবং Delete account. নামে দুইটা অপশন আসবে। ফেসবুক আইডি ডিলিট করার জন্য নিচের Delete Account অপশন সিলেক্ট করে করে Continue বাটনে ক্লিক করতে হবে- 


ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম


যদি আপনার ফেসবুক আইডি দিয়ে কোনো পেজ খোলা থাকে তাহলে সেই ফেসবুক পেজ দেখতে পারবেন। আপনার ফেসবুক আইডি ডিলিটের সাথে সাথে উক্ত পেজটিও ডিলিট হয়ে যাবে। তবে যদি উক্ত পেজে আপনি অন্য কাউকে এডমিন রাখেন তাহলে আপনার ফেসবুক আইডি ডিলিট হলেও ফেসবুক পেজ ডিলিট হবে না। এবার Continue করবেন- 


ফেসবুক একাউন্ট ডিলিট করার উপায়


এখন আপনাকে ফেসবুক আইডি ডিলিট করার যেকোন একটি কারণ দিতে হবে। আপনি চাইলে যেকোনো একটি অপশন সিলেক্ট করে Continue করতে পারেন- 


ফেসবুক একাউন্ট ডিলিট করার উপায়


এবার নিচের স্ক্রিনশটের মতো দেখলে আবার Continue করবেন- 


ফেসবুক একাউন্ট ডিলিট করার উপায়


আপনি চাইলে আপনার ফেসবুক আইডির সকল তথ্য যেমন, সকল পোষ্ট, ফটো, ভিডিও ইত্যাদি ডাউনলোড করে রাখতে পারবেন। আপনার সকল পোস্ট বা ফটো ডাউনলোড করে রাখার প্রয়োজন হলে ডাউনলোড ইনফো বাটনে ক্লিক করে ডাউনলোড করে রাখুন। এরপর Continue করুন- 


ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম


এবার আপনার ফেসবুক আইডির পাসওয়ার্ড দিয়ে Continue করতে হবে- 


ফেসবুক একাউন্ট ডিলিট করার উপায়


এবার আপনারা ফেসবুক আইডি ডিলিট করার কনফার্ম পেজ দেখতে পারবেন। এই পেজের Delete account অপশনে ক্লিক করলেই আপনার ফেসবুক আইডি ডিলিট হওয়ার কার্যক্রম শুরু হবে- 


ফেসবুক একাউন্ট ডিলিট করার উপায়


দেখুন আমার ফেসবুক আইডি ডিলিট হওয়ার কার্যক্রম শুরু হয়েছে। আপনারাও যদি নিজের স্ক্রিনশটের মতো দেখতে পান তাহলে বুঝতে পারবেন আপনি সঠিকভাবে ফেসবুক আইডি ডিলিট করতে পেরেছেন- 


ফেসবুক একাউন্ট ডিলিট করার নিয়ম


এটাই ছিলো ফেসবুক আইডি ডিলিট করার সঠিক পদ্ধতি। আপনারা উপরে দেখানো নিয়মে খুব সহজেই যেকোন ফেসবুক আইডি চিরতরে ডিলিট করতে পারবেন। 


বিঃদ্রঃ ফেসবুক আইডি ডিলিট করার ৩০ দিন পর উক্ত ফেসবুক আইডি পার্মানেন্ট ডিলিট হয়। এই ৩০ দিনের মধ্যে যদি আপনার ফেসবুক আইডিতে লগইন করেন তাহলে আপনার ফেসবুক আইডি ডিলিট না হয়ে চালু হবে। আর যদি আপনি ফেসবুক আইডি ডিলিট করার পরবর্তী ৩০ দিনের মধ্যে আপনার ফেসবুক আইডিতে প্রবেশ না করেন অর্থাৎ লগইন না করেন তাহলে ৩০ দিন পর আপনার ফেসবুক আইডি অটোমেটিক চিরতরে ডিলিট হয়ে যাবে। 

আরো দেখুনঃ মৃত্যুর পর নিজের ফেসবুক আইডি ডিলিট করার উপায়

উপসংহারঃ 

যদি আপনার ফেসবুক একাউন্টে প্রয়োজনীয় তথ্য থাকে তাহলে সেই একাউন্টে ডিলিট করার পূর্বে তথ্যগুলো ডাউনলোড করে রাখবেন। এছাড়াও যদি আপনি সাময়িক সময়ের জন্য ফেসবুক ব্যবহার না করতে চান তাহলে ফেসবুক আইডি ডিলিট না করে ডিএক্টিভ করে রাখতে পারেন। এতে আপনার ফেসবুক আইডি কেউ খুঁজে পাবে না। পরবর্তীতে চাইলে আপনি সেই ফেসবুক একাউন্ট আবার চালু করতে পারবেন। এই পোস্টের যদি কোথাও আপনাদের বুঝতে সমস্যা হয় অথবা ফেসবুক আইডি ডিলিট সম্পর্কে আরো কিছু জানতে চান তাহলে কমেন্টে অথবা আমাদের সাথে যোগাযোগ করে জানাতে পারেন।

Share This Article On:

Next Post Previous Post
5 Comments
  • জালালুদ্দীন বিন নাজির হোসেন
    জালালুদ্দীন বিন নাজির হোসেন Dec 20, 2022, 4:57:00 PM

    পিসি হতে কিভাবে ডিলেট করব?
    দয়া করে জানাবেন।

  • Anonymous
    Anonymous Feb 28, 2023, 4:49:00 PM

    একটা আইডি থেকে আরেকটা আইডি খুলছি পাসওয়ার্ড, নম্বর ইত্যাদি ছাড়া এখন এই আইডি
    এটা ডিলেট করবো কিভাবে

    • MD. Marzan Islam
      MD. Marzan Islam May 21, 2023, 9:07:00 PM

      পাসওয়ার্ড, নাম্বার ইত্যাদি ছাড়া ফেসবুক আইডি খোলা সম্ভব নয়। দুঃখিত আপনার সমস্যাটি বুঝতে পারছিনা 💔

  • Anonymous
    Anonymous Jul 25, 2023, 11:50:00 AM

    ডিলেট করা ফেইসবুক আইডি তে ব্যবহৃত ইমেইল কিভাবে অন্য আইডিতে যুক্ত করবো????

  • Anonymous
    Anonymous Nov 27, 2023, 8:07:00 AM

    খুব ভালো লাগলো।

Add Comment
comment url