আপনার স্মার্ট এনআইডি কার্ড তৈরি হয়েছে কিনা এবং হয়ে থাকলে কোথা থেকে সংগ্রহ করবেন


আপনার স্মার্ট এনআইডি কার্ড তৈরি হয়েছে কিনা


আসসালামু আলাইকুম। আশা করছি আপনারা সকলেই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। আজকে আমি আপনাদের দেখাবো নতুন ভোটাররা যারা তাদের এনআইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করে রেখেছেন এবং যারা প্লাস্টিকের ল্যামিনেশন করা এনআইডি কার্ড পেয়েছেন কিন্তু স্মার্ট এনআইডি কার্ড পাননি তারা কিভাবে জানবেন আপনার স্মার্ট এনআইডি কার্ড তৈরি হয়েছে কিনা এবং হয়ে থাকলে তা কোথায় পাবেন।


সাধারণত যারা প্লাস্টিকের ল্যামিনেশন করা এনআইডি কার্ড পেয়েছেন কিন্তু স্মার্ট এনআইডি কার্ড পাননি তাদেরকে একটি এসএমএস এর মাধ্যমে জেনে নিতে হবে যে আপনার স্মার্ট এনআইডি কার্ড তৈরি হয়েছে কিনা এবং হয়ে থাকলে কোথায় পাবেন। এর কারণ যারা স্মার্ট এনআইডি কার্ড পায়নি তাদেরকে জানিয়ে দেয়া হয় না যে তাদের স্মার্ট এনআইডি কার্ড কোথায় পাবে এবং তৈরি হয়েছে কিনা। বরং তাদের জেনে নিতে হয়।


যদি আপনি স্মার্ট এনআইডি কার্ড না পেয়ে থাকেন তাহলে সহজেই মাত্র একটি এসএমএস এর মাধ্যমে জেনে নিতে পারবেন যে আপনার স্মার্ট এনআইডি কার্ড তৈরি হয়েছে কিনা। শুধু তাই নয় আপনাকে সেই স্মার্ট এনআইডি কার্ড টি কোথা থেকে সংগ্রহ করবেন তার ঠিকানাও বলে দেয়া হবে। 


স্মার্ট এনআইডি কার্ড তৈরি হয়েছে কিনা তা দেখার নিয়মঃ

এই কাজটি করার জন্য শুধুমাত্র আপনাকে একটি এসএমএস করতে হবে। তো এসএমএসে কী লিখবেন এবং কিভাবে সকল তথ্য পাবেন তা জানার জন্য নিচের পদক্ষেপগুলো গুরুত্ব সহকারে দেখুন।


Step-1

যেহেতু আপনাকে মেসেজ পাঠাতে হবে তাই প্রথমেই আপনার মোবাইলের মেসেজ অপশনে চলে যান। তারপর নিচের Screenshot দেখানো জায়গায় ক্লিক করুন। 



Step-2

এবার আপনাকে ১০৫ নাম্বারে ম্যাসেজ পাঠাতে হবে।তার জন্য নিচের Screenshot দেখানো মতো 105 নাম্বার সিলেক্ট করুন।



Step-3

এরপর আপনাকে 105 নম্বরে যা লিখে পাঠাতে হবে তা হচ্ছে SC স্পেস NID স্পেস আপনার এনআইডি কার্ডের নাম্বার। আপনাকে সকল অক্ষর বড় হাতের লিখতে হবে। 


অর্থাৎ লেখাটি এরকম দেখাবে SC NID 53545***** তারপর আপনি যে কোন সিম দিয়ে এটি লিখে 105 নাম্বারে মেসেজ পাঠাতে পারবেন। 




Step-4

এবার আপনার কাছে একটি এসএমএস আসবে যার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার স্মার্ট এনআইডি কার্ড তৈরি হয়েছে কিনা এবং হয়ে থাকলে তা কোথায় পাবেন।


নিচের Screenshot দেখলে বুঝতে পারবেন যে আমাকে এসএমএসে জানিয়ে দেয়া হয়েছে আমার স্মার্ট এনআইডি কার্ড তৈরি হয়েছে এবং তা আমি কোথায় পাবো। তাছাড়া এখানে বক্স নাম্বার এবং কম্পার্টমেন্ট নাম্বার দেয়া হয়েছে। 




আপনার স্মার্ট এনআইডি কার্ড তৈরি হয়ে থাকলে আপনি এরকম একটি এসএমএস পাবেন। এবার আপনি ম্যাসেজে দেওয়া ঠিকানায় গিয়ে বক্স নাম্বার এবং কম্পার্টমেন্ট নাম্বার তাদের জানালে তারা আপনাকে আপনার স্মার্ট কার্ড দিয়ে দিবে। 


কিন্তু আপনাকে পূর্বের প্লাস্টিকের এনআইডি কার্ড সাথে নিয়ে যেতে হবে। কারণ পূর্বের প্লাস্টিকের এনআইডি কার্ড সাথে না নিয়ে গেলে তারা আপনাকে স্মার্ট এনআইডি কার্ড দিবে না। এজন্য খেয়াল করে পূর্বের এনআইডি কার্ড সাথে নিয়ে যাবেন। 



এভাবেই আপনারা জানতে পারবেন আপনার স্মার্ট এনআইডি কার্ড তৈরি হয়েছে কিনা এবং হয়ে থাকলে তার কোথায় পাবেন। যারা এই নিয়মে এসএমএস করার পরেও এরকম এসএমএস পাবেন না তারা মনে করবেন যে তাদের স্মার্ট কার্ড এখনো তৈরি হয়নি। তখন আপনারা কিছুদিন পর পর এসএমএস করবেন। এভাবে ম্যাসেজ করে জানতে পারবেন আপনার স্মার্ট কার্ড তৈরি হয়েছে কিনা। 


আশা করছি টিউটোরিয়ালটি আপনাদের ভালো লাগবে এবং কাজে আসবে। তো কোথাও কোনো সমস্যা হলে কমেন্ট করুন, সমাধান দেয়ার চেষ্টা করব ইনশাল্লাহ।  এরকম সকল টিপ্স এবং ট্রিক্স পেতে নিয়মিত এই ওয়েবসাইট  ফলো করতে পারেন এবং আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে আপডেট জানতে পারবেন।  ধন্যবাদ এতক্ষণ সাথে থাকার জন্য। 

Share This Article On:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url